বিভিন্ন আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে “অ্যান্ড্রয়েড কিউ”-Coming up with several interesting features, "Android Q"


টেক নিউজ
বিভিন্ন আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে “অ্যান্ড্রয়েড কিউ”
By Tanim Hasan Ovi Feb 16, 2019 2 Comments
গত তিন বছরে ন্যায় এ বছরের আগস্ট মাসেও দেখা মিলতে পারে অ্যান্ড্রয়েড এর নতুন ভার্সন “অ্যান্ড্রয়েড ১০” এর । কিন্তু এক্স-ডি-এ ডেভেলপারদের পাওয়া অ্যান্ড্রয়েড ভার্সন ১০ এর প্রিভিউ এর মাধ্যমে আমরা এখন‌ই বেশ কিছু আপকামিং ফিচার সম্পর্কে ধারণা পেয়ে যাচ্ছি। চলুন দেখে নেয়া যাক ফিচারগুলো।

ইংরেজি বর্ণমালার ক্রমানুসারে যেহেতু অ্যান্ড্রয়েড ভার্সনের নামকরণ করা হয় সেহেতু অ্যান্ড্রয়েড পাই(৯.০) এর পরের ভার্সন অর্থাৎ অ্যান্ড্রয়েড ভার্সন ১০ এর নামকরণ করা হবে “পি” এর পরের অক্ষর “কিউ” এর মাধ্যমে।‌

তবে এখন পর্যন্ত নাম নির্ধারিত না হ‌ওয়ার কারনে এখানে আপকামিং অ্যান্ড্রয়েড ভার্সনকে “অ্যান্ড্রয়েড কিউ” হিসেবে উল্লেখ করে, এখন পর্যন্ত লিক হ‌ওয়া ফিচার সর্ম্পকে আলোচনা করা হলো-

থ্রিডি ফেইস আনলক সাপোর্ট: অ্যান্ড্রয়েড মার্শম্যালোতে ফিঙ্গারপ্রিন্ট আনলকের সাপোর্ট রাখার পর ফিঙ্গারপ্রিন্ট আনলক হয়ে উঠেছিল আরো বেশি ফাস্ট এবং সিকিউর। তেমনি ভাবে অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে থাকবে থ্রিডি ফেইস আনলককের সাপোর্ট । যার ফলে থ্রিডি ফেইস আনলক হবে আরো বেশি ফাস্ট এবং সিকিউর ।

ডার্ক মোড: অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে সকল প্রি ইনস্টল করা অ্যাপ এর মধ্যে থাকবে ডার্ক মোডের সুবিধা । যা ব্যবহারের ফলে অ্যামোলেড ডিসপ্লে যুক্ত মোবাইলে ব্যাটারি সেভ করতে সাহায্য করবে ।

ডেস্কটপ মোড: মোবাইল এর সাহায্যে কিছুটা পিসি এর মতো এক্সপেরিয়েন্স পাওয়া জন্য অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে থাকবে ডেস্কটপ মোড। স্যামসাং গ্যালাক্সি এস ৮ থেকে স্যামসাং এর সকল ফ্ল্যাগশিপে “স্যামসাং ডেস্ক” এবং হুয়াওয়ের কিছু মোবাইলে “পিসি শেয়ার” নামে এই একই ফিচার রয়েছে।
স্ক্রিন রেকর্ডার: বিভিন্ন কোম্পানির তাদের ইউজার ইন্টারফেস এর মধ্যে এখন স্ক্রিন রেকর্ড এর সুবিধা দিলেও মূল অ্যান্ড্রয়েড এর মধ্যে এই ফিচার ছিল না ।
কিন্তু অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে থাকবে স্ক্রিন রেকর্ডিং এর সুবিধা যেখানে ডিফল্ট সাউন্ড সহ স্ক্রিন রেকর্ড করা যাবে ।

নেক্সট লেভেলের পারমিশন সিস্টেম : অ্যান্ড্রয়েড মার্শম্যালোতে অ্যাপ গুলোর জন্য পারমিশন সিস্টেম চালু করা হলেও অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে থাকবে নেক্সট লেভেলের পারমিশন সিস্টেম। যেখানে কোন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে আপনার দেওয়া পারমিশন ব্যবহার করতে পারবে কিনা তার কন্ট্রোল থাকবে আপনার হাতে।
সফটওয়্যার ডাউনগ্রেড করার ফিচার: সফটওয়্যার আপডেট এর পর যদি দেখা যায় যে আপডেটটা বাগ *ভাল্লুকে ভরপুর তখন মনে হয় আগের ভার্সনটাই ভালো ছিল। কিন্তু অ্যান্ড্রয়েড পাই পর্যন্ত অফিসিয়াল ভাবে ডাউনগ্রেড করার কোন সুবিধা ছিল না। কিন্তু অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে থাকছে ডাউনগ্রেড করার সুবিধা।



কুইক প্যানেলের আইকন পরিবর্তন করার সুবিধা: অ্যান্ড্রয়েড পাই এর মধ্যে বৃত্তাকার আইকন থাকলেও অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে পাবেন বৃত্তাকার আকার পরিবর্তন করার সুবিধা ।

সূত্রঃ XDA
সকল অ্যাপে নচ এর সাপোর্ট : বর্তমানে বিভিন্ন অ্যাপ নচ সাপোর্ট করলেও অনেক অ্যাপ রয়েছে যা নচ সাপোর্ট করে না । কিন্তু অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে সকল অ্যাপ এর জন্য নচ এর সাপোর্ট থাকবে ।

মাল্টি রিজিউম : স্প্লিট স্ক্রিন বা মাল্টি উইন্ডোজ এর মাধ্যমে দুইটি অ্যাপ একসাথে ওপেন করা গেলেও, কিছু কিছু অ্যাপ এর ক্ষেত্রে দেখা যায় যে একটি ব্যাবহার করতে গেলে অপরটি থেমে যায়। এই সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে থাকবে মাল্টি রিজিউম নামক ফিচার। যার মধ্যে স্প্লিট স্ক্রিন বা মাল্টি উইন্ডোজ সাপোর্ট করা অ্যাপ গুলোর দুই বা ততোধিক অ্যাপ এক সাথে প্লে করা যাবে কিন্তু কোন অ্যাপ স্টপ হয়ে যাবে না ।
উল্লেখ্য যে, এক‌ই রকম ফিচার স্যামসাং তাদের “গুড লক ২০১৮” এর মধ্যে যোগ করেছিল “মাল্টি স্টার” নামে [ অ্যান্ড্রয়েড ওরিও (৮.১) এর জন্য ] ।

ফোল্ডিং ডিভাইসের সাপোর্ট: ২০১৯ এ থাকবে ফোল্ডিং ফোনের ছড়াছড়ি। তাই ফোল্ডিং ফোনের সফটওয়্যার ফোল্ড অবস্থা কেমন হবে এবং আন-ফোল্ড অবস্থায় কেমন হবে তার জন্য অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে থাকবে অ্যান্ড্রয়েড এর অফিসিয়াল সাপোর্ট ।

সিকিউরিটি প্যাচ আপডেট: গুগল প্রতি মাসে অ্যান্ড্রয়েড এর সিকিউরিটি প্যাচ আপডেট রিলিজ করলেও বিভিন্ন কোম্পানি তাদের মোবাইলে ( বিশেষত লো এবং মিড রেঞ্জের ডিভাইস) প্রতিমাসে সিকিউরিটি প্যাচ আপডেট দিতে পারছে না/ দিচ্ছে না । সম্ভবত অ্যান্ড্রয়েড কিউ এর মাধ্যমেই হতে চলেছে এই সমস্যার সমাধান।

অর্থাৎ অ্যান্ড্রয়েড কিউ এর বিশেষ কোন প্রজেক্ট এর মাধ্যমে প্রায় সব কোম্পানির মোবাইলে প্রতি মাসে সিকিউরিটি প্যাচ আপডেট পৌঁছে দেওয়ার ব্যবস্থা করতে পারে গুগল।

উপরের উল্লেখযোগ্য ফিচার গুলো ছাড়াও অ্যান্ড্রয়েড কিউ এর মধ্যে আরো কিছু ছোট খাট ফিচার/পরিবর্তন থাকার সম্ভাবনা রয়েছে। কেমন লাগলো আপনাদের এন্ড্রয়েড কিউ? জানাতে ভুলবেন না!

Post a Comment

0 Comments